Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ নভেম্বর ২০১৫

বগুড়ায় কৃষি মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের মাঠ পরিদর্শন


প্রকাশন তারিখ : 2015-11-12

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রনালয়ের মাননীয় সচিব মহোদয় জনাব শ্যামল কান্তি ঘোষ বগুড়া জেলার বিভিন্ন উপজেলা পরিদর্শন করেন। 

সচিব মহোদয় শেরপুর উপজেলার গাড়ীদহ ইউনিয়নে ব্রিধান-৪৯ জাতের রোপা আমন ধানের শস্য কর্তন অনুষ্ঠানে যোগদান করেন।  নমুনা কর্তনে ২০ বর্গমিটার ধান কর্তন করা হয় এবং ফলন পাওয়া যায় ১০.৪৩ কেজি (শুকনা)  অর্থাৎ হেক্টরে শুকনা ধানের ফলন আসবে ৫.২১ টন। যা হতে ৩.৪৮ টন চাল পাওয়া যাবে। এই পরিসংখ্যানে সচিব মহোদয় সন্তোষ প্রকাশ করেন ও বিজ্ঞানী এবং সম্প্রসারণবিদদের আরও নিষ্ঠার সাথে কাজ চালিয়ে যেতে আহবান জানান যাতে করে উৎপাদনের ধারা অব্যহত থাকে।
এরপর তিনি ধুনট উপজেলায় উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (২য় পর্যায়) প্রকল্প হতে নবনির্মিত কৃষি ভবন পরিদর্শন করেন  এবং কৃষি বিভাগের বর্মকর্তাদের সাখে চলমান কার্যক্রম নিয়ে আলোচনা করেন। এরপর তিনি একই উপজেলার মাটিকোড়া আইসিএম কৃষক ক্লাব হতে স্থাপিত টমেটো ক্ষেত পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট চাষীদের সাথে এক প্রানবস্তঃ মতবিনিময় অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। তিনি চাষীদের বিষমুক্ত টমেটো উৎপাদন বিষয়ে আলোকপাত করেন । এ ছাড়াও তিনি হটেক্স ফাইন্ডেশনের সাথে টমেটো চাষীদের যোগাযোগের ব্যবস্থা করেন যাতে কৃষক মধ্য সত্বভোগীদের ছাড়াও সহজে টমেটো বাজারজাত করতে পারে।

এছাড়াও তিনি শিবগজ্ঞ উপজেলায় অবস্থিত মসলা গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন এবং সেখানে বিজ্ঞানী সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের সাথে মতবিনিময় করেন। তিনি বাংলাদেশকে মসলায় স্বয়ংসম্পূর্ন করতে পারে এমন উন্নত জাত আরোও বেশী উদ্ভাবন করতে নিরলস কাজ করার জন্য বিজ্ঞানীদের  প্রতি উদাত্ত আহবান জানান।

এরপর তিনি কৃষি মন্ত্রলালয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন কৃষি দপ্তরের কর্মকর্তাদের সাখে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে তিনি  আরোও তৎপরতা এবং নিষ্ঠার সাখে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধির পরামর্শ প্রদান করেন।
সচিব মহোদয়ের পরিদর্শনকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহাঃ হযরত আলী , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া জেলার উপ পরিচালক কৃষিবিদ চন্ডি দাশ কুন্ডু, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার, উপজেলা পরিসংখ্যান অফিসার সহ বিভিন্ন পর্যায়ের প্রায় ৫০ জন কৃষি কর্মকর্তা এবং কৃষক উপস্থিত ছিলেন।